বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কানাডা খুনিদের আখড়ায় পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

কানাডা খুনিদের আখড়ায় পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

শিখ নেতা হারদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে ভারত ও কানাডার মধ্যে চরম উত্তেজনা চলছে। দেশ দুইটির সম্পর্ক ইতিমধ্যে তলানিতে ঠেকেছে। এবার সেই কানাডাকে একহাত নিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, কানাডা খুনিদের আশ্রয়স্থল হয়ে উঠেছে। আজ শুক্রবার ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইন্ডিয়া টুডের সঙ্গে সাক্ষাৎকারে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী। সংবাদমাধ্যমটির কূটনৈতিক প্রতিবেদক গীতা মোহনকে দেওয়া সাক্ষাৎকারে মোমেন বলেন, ‘কানাডা অবশ্যই খুনিদের আখড়া হতে পারে না। খুনিরা অবলীলায় কানাডায় গিয়ে আশ্রয় নিতে পারে ও সুন্দর জীবনযাপন করতে পারে। অন্যদিকে এসব খুনি যাদের হত্যা করেছে, তাদের স্বজনরা এই অবস্থায় কষ্ট পাচ্ছেন।’

মৃত্যুদণ্ড ইস্যু নিয়ে এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের বিচার বিভাগ অন্যন্ত স্বাধীন এবং এতে সরকার হস্তক্ষেপ করতে পারে না। কিন্তু নূর চৌধুরীর  যাবজ্জীবন কারাদণ্ডের সুযোগ আছে।

এ নিয়ে তিনি আরও বলেছেন, বাংলাদেশে ফিরে এসে নূর চৌধুরী ও রশিদ চৌধুরী উভয়ই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন। রাষ্ট্রপতি তাদের আবেদন মঞ্জুর করতে পারেন এবং এতে তাদের মৃত্যুদণ্ড যাবজ্জীবন কারাদণ্ডে পরিবর্তন হতে পারে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে হস্তান্তর করতে কানাডার দীর্ঘদিন থেকেই অস্বীকৃতি। বঙ্গবন্ধুর ছয় হত্যাকারীর ফাঁসি কার্যকর করা হলেও এখনো পাঁচজন পলাতক। এদের মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী কানাডায় অবস্থান করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877